দুইটি মাস্ক পড়লে কি বেশি সুরক্ষা পাওয়া যাবে?  

কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউ বিশ্বজুড়ে শুরু হয়ে গেছে। প্রতিদিনই বেড়ে চলেছে আক্রান্ত রোগীর সংখ্যা, গবেষকগণ বলছেন আসছে মাসগুলিতে মহামারি ব্যাপক আকার ধারণ করতে পারে।

তাই এমন একটি পরিস্থিতিতে জন সমাগমপূর্ণ স্থানে মাস্ক ব্যবহার অত্যন্ত জরুরি। মাস্ক ব্যবহারের মধ্যদিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই হ্রাস করা সম্ভব।

কিন্তু দু’টি মাস্ক বা ডাবল মাস্ক ব্যবহার করলে কি অপেক্ষাকৃত বেশি সুবিধা পাওয়া যাবে?

অনেকেই এখন বাড়তি সুরক্ষার আশায় ডাবল মাস্ক ব্যবহার করে থাকেন। তবে দু’টি মাস্ক ব্যবহার করলেই যে সব সময় অতিরিক্ত সুরক্ষা পাওয়া যাবে বিষয়টি এমন নয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অরিজিনাল এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ক ব্যবহারের ক্ষেত্রে দু’টি মাস্ক ব্যবহারের তেমন কোনও প্রয়োজন নেই বা এটি আলাদা কোনও সুরক্ষার নিশ্চয়তাও দেয় না। এই মাস্কগুলি এমনিতেই যথেষ্ঠ সুরক্ষা প্রদানে সক্ষম।

তবে, আপনি যদি কাপড়ের মাস্ক ব্যবহার করেন সেক্ষেত্রে দু’টি মাস্ক একসঙ্গে ব্যবহারের ফলে কিছুটা বাড়তি সুরক্ষা পাওয়া যেতে পারে।  গবেষকরা বলছেন এর ফলে দ্বিতীয় মাস্কটি বাতাসে ভেসে থাকা সার্স-কোভ-২ ভাইরাসকণা সফল ভাবে প্রতিরোধ বা পরিশোধন করতে পারবে।

মেডস্ক্যাপ জার্নালে প্রকাশিত সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, দুই পরত কাপড়ের মাস্ক তুলনামূলক ভাবে বেশি নিরাপত্তা বিধানে সক্ষম। দুইটি মাস্ক ব্যবহারের প্রভাব সম্পর্কে এখনও নির্দিষ্ট গবেষণা নির্ভর তথ্য-প্রমাণ নেই।

তবে বেশি ঝুঁকিপূর্ণ স্থানে বা পরিস্থিতিতে দুইটি কাপড়ের মাস্ক পড়া যেতেই পারে। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিক নিয়মে মাস্ক পরিধান করা।

মাস্ক ব্যবহারের পাশাপাশি বারবার সাবান দিয়ে হাত ধোয়া ও সামাজিক দূরত্ব মেনে চলাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। তথ্যসূত্র: ওয়েবএমডি।

 

টাইমস/এনজে

Share this news on: